অর্থনীতিকে বলা হয়ে থাকে

অর্থনীতিকে বলা হয়ে থাকে Oldest of the arts, newest of the sciences and queen of the social sciences. বিষয় বা Discipline হিসেবে অর্থশাস্ত্রের একটি অভিজাত অবস্থান সর্বজনবিদিত।

ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজে অর্থনীতি বিষয়ে স্নাতক (সম্মান) প্রোগ্রাম শুরু হয় ১৯৯৭-৯৮ শিক্ষাবর্ষ থেকে। সেই থেকে সাফল্যের সাথে স্নাতক (সম্মান) পর্যায়ে অর্থনীতির পাঠদান কার্যক্রম চলে আসছে। তারই ধারাবাহিকতায় মাস্টার্স শেষপর্ব ও ১ম পর্ব প্রোগ্রাম চালু হয় যথাক্রমে ২০১২-১৩ ও ২০১৩-১৪ সেশন থেকে। বিভাগে বর্তমানে মোট শিক্ষার্থী সংখ্যা প্রায় ১০০০ জন। ১ম বর্ষে ভর্তির আসন সংখ্যা ২০০টি।

বিগত প্রায় ২৫ বছরের শিক্ষা কার্যক্রম থেকে বহু সংখ্যক শিক্ষার্থী অনার্স ও মাস্টার্স প্রোগ্রাম সাফল্যের সাথে সম্পন্ন করে কর্মজীবনে কৃতিত্বের স্বাক্ষর রাখতে সমর্থ হয়েছে। সব মিলিয়ে অর্থনীতি বিভাগ একটি পরিপূর্ণ বিভাগ হিসেবে কলেজে সুপ্রতিষ্ঠিত।

SDG – 4 তথা মানসম্পন্ন শিক্ষা নিশ্চিতকরণে এবং ৪র্থ শিল্পবিপ্লব উপযোগী জনসম্পদ তৈরিতে অর্থনীতি বিভাগ বদ্ধ পরিকর। মহান মুক্তিযুদ্ধের চেতনাসমৃদ্ধ শিক্ষায় আগামী প্রজন্মকে শিক্ষিত করে তুলতে বিভাগ নিরলস কাজ করে যাচ্ছে।

Share:

More Posts

ভাষা ও সাহিত্য অনুশীলন কেন্দ্র আয়োজিত বৃত্তি প্রদান, সম্মাননা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি ফুলেল শুভেচ্ছা ও উত্তরীয় পরিয়ে বরণ। বিশেষ অতিথি জনাব মোহাম্মদ হাবিবুর রহমান, জেলা প্রশাসক, জনাব মোহাম্মদ শাখাওয়াত হোসেন বিপিএম,পুলিশ সুপার,অধ্যক্ষ প্রফেসর এ এস এম শফিকুল্লাহ এবং অনুষ্ঠানের সভাপতি অধ্যক্ষ প্রফেসর এ জেড এম আরিফ হোসেন মহোদয়কে বরণ করা হয়।